আমিরাতে অবৈধ বাংলাদেশীদের পাসপোর্টের মেয়াদ বাড়াতে দূতাবাসের অনুরোধ

0

 

 

সিএনএন ঢাকা প্রতিবেদক:

 

সংযুক্ত আরব আমিরাত সরকার সম্প্রতি অবৈধভাবে অবস্থানকারী বিদেশীদের দুই মাসের সাধারণ ক্ষমা ঘোষনা করেছে। এই সময়ের মধ্যে তাদেরকে নিজ নিজ দেশে ফেরত বলা হয়েছে। নির্ধারিত সময়ের পর অবৈধভাবে অবস্থানকারীদের বিরুদ্ধে কি ধরনের শাস্তির ব্যবস্থা গ্রহন করা হবে সেব্যাপারে কিছু বলা হয়নি।

সংযুক্ত আরব আমিরাতের বাংলাদেশ কনস্যুলেট জেনারেল অফিস থেকে আগেই এমন ঘোষনা দিয়ে প্রবাসী বাংলাদেশীদের জানানো হয়।

এদিকে গতকাল (২৪ সেপ্টেম্বর) সাধারণ ক্ষমা চলা সময়ের মধ্যেই বাংলাদেশ কনস্যুলেট জেনারেল অফিস (দুবাই ও উত্তর আমিরাত) থেকে দেশে ফিরতে ইচ্ছুক প্রবাসী বাংলাদেশীদের মধ্যে কারো পাসপোর্টের মেয়াদ কম থাকলে (এমআরপি বা ই পাসপোর্ট) রি ইস্যুর জন্য আবেদন আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে জমা দেয়ার জন্য সংশ্লিষ্টদের বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভিসার আবেদন করতে হলে পাসপোর্টে কমপক্ষে ৬ মাস মেয়াদ থাকতে হয়। হাতে লিখে পাসপোর্টের মেয়াদ বাড়ালে সেটি দিয়ে সাধারণত ভিসার আবেদন করা যায় না। তাই সাধারণ ক্ষমার সুযোগ গ্রহণে ইচ্ছুক কারো পাসপোর্টের মেয়াদ ৬ মাসের কম থাকলে অবিলম্বে এমআরপি বা ই পাসপোর্টের রি-ইস্যুর আবেদন দাখিল করার জন্য কন্স্যুলেট অফিসের তরফ থেকে প্রবাসী বাংলাদেশীদের অনুরোধ জানানো হয়। এখানে আরো বলা হয়, ই পাসপোট আবেদনের জন্য অ্যাপয়েন্টমেন্ট প্রয়োজন হলেও এমআরপি রি ইস্যুর আবেদন দাখিলের জন্য কোন অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে না। সংযুক্ত আরব আমিরাত সরকার ঘোষিত সাধারণ ক্ষমা উপলক্ষ্যে সাময়িকভাবে এমআরপি রি-ইস্যুর আবেদন জরুরীভাবে নিস্পত্তির উদ্যোগ নেয়া হয়েছে বলেও ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

উল্লেখ্য সংযুুক্ত আরব আমিরাতের আবুধাবীর শ্রম কল্যাণ উইংয়ের পক্ষ থেকে জানানো হয়েছিলো, সংযুক্ত আরব আমিরাত সরকার মেয়াদ উত্তীর্ণ ভিসায় অবস্থানকারীদের জন্য গত ১ সেপ্টেম্বর থেকে ৩১ অক্টোবর ২০২৪ তারিখ পর্যন্ত দুই মাসের গ্রেস পিরিয়ড বা সাধারণ ক্ষমায় কোন প্রকার জরিমানা বা পুনরায় প্রবেশ নিষেধাজ্ঞা ব্যতিত দেশে প্রত্যাবর্তন ও যে কোন নিয়োগকর্তার অধীনে বৈধভাবে সংযুক্ত আরব আমিরাতে অবস্থানের সুযোগ প্রদান করেছেন।
সংযুক্ত আরব আমিরাতে অবৈধভাবে বসবাসকারী সকল বাংলাদেশী নাগরিকদের উক্ত সুবিধা গ্রহন করার জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হয়। সংযুক্ত আরব আমিরাতে ঘোষিত সাধারণ ক্ষমা ২০২৪ সর্ম্পকিত কিছু প্রশ্নোত্তর প্রবাসী বাংলাদেশীদের সুবিধার্থে উক্ত বিজ্ঞপ্তিতে সংযুক্ত করা হয়েছে। এছাড়া সাধারণ ক্ষমা সর্ম্পকিত যে কোন তথ্য ও পরামর্শের জন্য দূতাবাসের হেল্প ডেস্ক অথবা হটলাইন +৯৭১৫০৩৬১৪৭৬০ নম্বরে যোগাযোগের জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে।

 

প্রকাশ ২৫ সেপ্টেম্বর রাত ৭টা ৫৫ মিনিট

Leave A Reply

Your email address will not be published.