- Advertisement -

ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পেলেন ৩৯ ফিলিস্তিনি

দীর্ঘ আলোচনার পর চার দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে ফিলিস্তিন-ইসরায়েল। কাতারের মধ্যস্থতায় দুই দেশের মধ্যে বন্দি বিনিময় ও যুদ্ধবিরতির চুক্তি হয়েছে। শুক্রবার সকাল থেকে এ যুদ্ধবিরতি কার্যকর হয়েছে। চুক্তির আওতায় প্রথম ধাপে জিম্মিদেরও মুক্তি দিয়েছে দুই পক্ষ। শনিবার (২৫ নভেম্বর) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

চুক্তির শর্তানুযায়ী চার দিনের যুদ্ধবিরতি কার্যকরের পর প্রথম ধাপে ২৪ জিম্মিকে ইসরায়েলে ফেরত পাঠিয়েছে হামাস। অন্যদিকে ৩৯ ফিলিস্তিনিকে নিজেদের কারাগার থেকে মুক্তি দিয়েছে ইসরায়েল।

বিবিসি জানিয়েছে, ইরায়েলের কারাগার থেকে মুক্তি পাওয়া ৩৯ জনের মধ্যে নারী ও শিশুরা রয়েছেন। প্রথম ধাপে মুক্তিপ্রাপ্তদের মধ্যে ২৪ নারী রয়েছেন। এছাড়া এ ধাপে ১৫ জন শিশুকেও মুক্তি দিয়েছে ইসরায়েল।

ইসরায়েলের মুক্তি দেওয়া এসব ফিলিস্তিনি ওফার কারাগারে বন্দি ছিলেন। তাদেরকে সেখান থেকে বের করার সময় কড়া নিরাপত্তা বলয় তৈরি করে ইসরায়েলের পুলিশ বাহিনী। কারাগার থেকে মুক্তি পাওয়া নাগরিকদের নিয়ে সাধারণ মানুষ যাতে উল্লাস না করতে পারে এজন্য এমন পদক্ষেপ নেয় ইসরায়েল।

ইসরায়েলের দাবি, মুক্তি পাওয়া এসব ফিলিস্তিনিদের বেশ কয়েকজনকে ইসরায়েলি সৈন্যদের হত্যাচেষ্টার অভিযোগে আটক করা হয়েছিল। এছাড়া আটক শিশুদের বিরুদ্ধে সেনাদের লক্ষ্য করে পাথর ছোড়ার অভিযোগ করা হয়েছিল।

মন্তব্য লিখুন

Your email address will not be published.

প্রতিনিয়ত সি এন এন ঢাকার সর্বশেষ খবর মোবাইলে নোটিফিকেশন পেতে.. হ্যা বিস্তারিত