- Advertisement -

যুদ্ধ বন্ধে সৌদিতে ইসলামিক বিশ্বের নেতারা

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলি বাহিনীর বর্বর যুদ্ধ বন্ধের দাবি নিয়ে সৌদি আরবে একত্রিত হয়েছেন ইসলামিক ও আরব বিশ্বের নেতারা।

শনিবার (১১ নভেম্বর) রাজধানী রিয়াদে আরব ও ইসলামিক বিশ্বের নেতাদের বৈঠক আয়োজনা করা হয়।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিসহ বেশ কয়েকজন বড় বিশ্ব নেতা এ সম্মেলনে অংশ নিয়েছেন। সম্মেলন থেকে গাজায় ইসরায়েলের হামলা এবং ফিলিস্তিনিদের তাদের ভূমি থেকে জোরপূর্বক উচ্ছেদের তীব্র নিন্দা জানানো হবে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি এবং সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদও এই সম্মেলনে অংশ নিয়েছেন। এ বছরের শুরুতে সিরিয়াকে আরব লীগের সদস্যপদ ফিরিয়ে দেওয়া হয়।

সৌদিগামী বিমানে চড়ার আগে বিমানবন্দরে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি হুঁশিয়ারির সুরে বলে যান, এখন আর শুধু কথা বলার সময় নয়; এখন কথার সঙ্গে কাজও করতে হবে। এছাড়া গাজায় যুদ্ধ বন্ধে ইসলামিক বিশ্বের এক থাকার বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ বলে জানান তিনি।

গত ৭ অক্টোবর ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতিতে হামলা চালায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। ওই হামলার পর গাজায় বিমান ও স্থল হামলা শুরু করে দখলদার ইসরায়েলি বাহিনী। তাদের এসব নির্বিচার হামলায় এখন পর্যন্ত গাজায় ১ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।

গাজায় ইসরায়েলিদের চালানো বর্বরতা সবকিছুকে ছাড়িয়ে গেছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, এখন অবরুদ্ধ এ উপত্যকার হাসপাতালগুলোতে হামলা চালাচ্ছে ইসরায়েলি সেনারা।

মন্তব্য লিখুন

Your email address will not be published.

প্রতিনিয়ত সি এন এন ঢাকার সর্বশেষ খবর মোবাইলে নোটিফিকেশন পেতে.. হ্যা বিস্তারিত