- Advertisement -

২০৭৫ সাল নাগাদ ১৬তম বৃহৎ অর্থনীতির দেশ হবে বাংলাদেশ

২০৭৫ সাল নাগাদ বিশ্বের বৃহৎ অর্থনেতিক দেশগুলোর মধ্যে ১৬তম অবস্থানে উঠে আসবে বাংলাদেশ। অন্যদিকে বাংলাদেশের ঠিক আগে ১৫তম স্থানে থাকবে ফ্রান্স।

আগামী ৫০ বছর পর (২০৭৫ সালে) বৃহৎ অর্থনৈতিক দেশের বিচারে বিশ্বের ২৫টি দেশের অবস্থান তালিকা নিয়ে একটি বিশ্লেষণমূলক প্রতিবেদন প্রকাশ করেছে ইয়াহু ফিন্যান্স। সেখানেই বলা হয়েছে এ তথ্য।

প্রতিবেদনে বলা হয়, ২০৭৫ সালে বাংলাদেশের সম্ভাব্য জিডিপি হবে (১ ট্রিলিয়ন ডলার) ৬ দশমিক ৩।

এছাড়া বাংলাদেশ সম্পর্কে ইয়াহু ফাইন্যান্স আরও জানায়, বাংলাদেশের রাজধানী ঢাকা বিশ্বের অন্যতম জনবহুল শহর। আর ২০২৪ সাল থেকে ২০২৬ সালের মধ্যে বাংলাদেশের সমৃদ্ধি ৬ দশমিক ৪ শতাংশ হারে বাড়তে থাকবে। তবে তারল্যের ঝুঁকির কারণে এস অ্যান্ড পি পরিবর্তন হয়ে দেশের প্রবৃদ্ধি নেতিবাচকও হতে পারে বলে জানিয়েছে ইয়াহু ফিন্যান্স।

ইয়াহু ফিন্যান্সের তথ্য অনুযায়ী, ২০৭৫ সালে বৃহৎ অর্থনৈতিক দেশের তালিকার সেরা পঁচিশে থাকবে যথাক্রমে— চীন, ভারত, যুক্তরাষ্ট্র, ইন্দোনেশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান, মিসর, ব্রাজিল, জার্মানি, যুক্তরাজ্য, মেক্সিকো, জাপান, রাশিয়া, ফিলিপাইন, ফ্রান্স, বাংলাদেশ, ইথিওপিয়া, সৌদি আরব, কানাডা, তুরস্ক, অস্ট্রেলিয়া, ইতালি, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া।

এ তালিকার শেষে রয়েছে দক্ষিণ আফ্রিকা এবং তালিকার প্রথমে অর্থাৎ ২০৭৫ সাল নাগাদ বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশ হবে চীন। এ তালিকায় প্রতিবেশী দেশ ভারত রয়েছে দ্বিতীয় অবস্থানে।

এ তালিকা তৈরিতে বৈশ্বিক আর্থিক প্রতিষ্ঠান গোল্ডম্যান স্যাক্‌স এর একটি প্রতিবেদনের সহায়তা নিয়েছে ইয়াহু ফিন্যান্স।

গোল্ডম্যান স্যাকস মূলত বিশ্বের প্রত্যেকটি দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি মূল্যায়ন করে এবং ২০৭৫ সালে কোন দেশের জিডিপি কেমন হবে সেটি নিরূপণ করেছে। তবে এই মূল্যায়ন নিশ্চিতভাবে সঠিক হবে তারও নিশ্চয়তা নেই। এই সময়ের মধ্যে যে কোনো বড় পরিবর্তনও দেখা যেতে পারে।

মন্তব্য লিখুন

Your email address will not be published.

প্রতিনিয়ত সি এন এন ঢাকার সর্বশেষ খবর মোবাইলে নোটিফিকেশন পেতে.. হ্যা বিস্তারিত