- Advertisement -

যথাসময়ে নির্বাচন হবে : সিইসি

পরিস্থিতি প্রতিকূলে থাকলেও যথাসময়ে দ্বাদশ সংসদ নির্বাচন হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

মঙ্গলবার (৩১ অক্টোবর) সকালে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাসের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।


চলতি একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হয়েছিল ২০১৯ সালের ৩০ জানুয়ারি। ফলে সংবিধান অনুযায়ী ২০২৪ সালের ২৯ জানুয়ারির মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন করার বাধ্যবাধকতা আছে। ইতোমধ্যে নির্বাচন আয়োজনের জন্য প্রস্তুতি শুরু করেছে নির্বাচন কমিশন।

গতকাল ইসি সচিব মো. জাহাংগীর আলম জানিয়েছে, নভেম্বরের প্রথমার্ধে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। আর ডিসেম্বরের শেষ থেকে জানুয়ারির প্রথমার্ধে নির্বাচন হবে।

ইসি নির্বাচনের প্রস্তুতি নিলেও এখনো নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে রাজপথে আন্দোলন করছে বিএনপি ও তাদের সমমনা দলগুলো। দাবি আদায়ে গত শনিবার নয়াপল্টনে মহাসমাবেশ করতে গেলে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ হয়।


সংঘর্ষে এক পুলিশ সদস্যসহ দুইজন নিহত হয়। আহত হয় শতাধিক পুলিশ ও আনসার সদস্য। আহত হন বিএনপিরও বহু নেতাকর্মী।

 

এমন পরিস্থিতিতে নির্বাচন সঠিক সময়ে হবে কি না, তা নিয়ে অনিশ্চয়তা থাকলেও প্রধান নির্বাচন কমিশনার জানান, পরিস্থিতি প্রতিকূলে থাকলেও নির্বাচন সঠিক সময়েই হবে।

পিটার হাসের সঙ্গে বৈঠক শেষে কাজী হাবিবুল আউয়াল বলেন, আমাদের কাছে নির্বাচন করা ছাড়া কোনো অপশন নেই। অনেক সময় অনকূল প্রতিকূল বিভিন্ন কথা ওঠে। অনুকূল ও প্রতিকূল শব্দগুলো অর্থবহ। নির্বাচনের পরিবেশ অনুকূল হোক বা প্রতিকূল হোক আমাদের প্রত্যাশা সবসময় যত বেশি অনুকূল হবে তত নির্বাচন কমিশনের জন্য সহজ হবে। আমরা শেষ পর্যন্ত চাইব সব দল নির্বাচনে আসুক। কিন্তু প্রতিকূল পরিবেশ হলে যে নির্বাচন হবে না বিষয়টি তা না।

সিইসি বলেন, পিটার হাস বলেছেন সংলাপ চান, আমরাও তাই বলেছি। রাস্তায় শক্তি প্রর্দশন সমস্যার সমাধান করা যাবে না, উনিও (পিটার হাস) বিশ্বাস করেন সংলাপের মাধ্যমে বিরাজমান সমস্যা সমাধান করতে হবে।

এক প্রশ্নের জবাবে হাবিবুল আউয়াল বলেন, নির্বাচনে অংশ না নেওয়ার অধিকার রাজনৈতিক দলগুলোর আছে।

বৈঠক শেষে কথা বলেন মার্কিন রাষ্ট্রদূতও। রাজনৈতিক সংঘর্ষ কাম্য নয় জানিয়ে পিটার হাস সুষ্ঠু নির্বাচনের জন্য সংলাপে বসার আহ্বান জানান।

মন্তব্য লিখুন

Your email address will not be published.

প্রতিনিয়ত সি এন এন ঢাকার সর্বশেষ খবর মোবাইলে নোটিফিকেশন পেতে.. হ্যা বিস্তারিত