- Advertisement -

আলু আমদানি করবে সরকার

ঢাকা: বর্তমান বাজার পরিস্থিতি বিবেচনায় আলুর বাজারদর স্থিতিশীল রাখতে আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সোমবার (৩০ অক্টোবর) বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. হায়দার আলী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বর্তমান বাজার পরিস্থিতি বিবেচনায় বাজারে আলু সরবরাহ বৃদ্ধি ও বাজারদর স্থিতিশীল রাখতে আলু আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগ্রহী আমদানিকারকদের বাণিজ্য মন্ত্রণালয়ে আবেদন করার অনুরোধ জানানো হলো।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, বিদেশ থেকে আলু আমদানির সিদ্ধান্ত হয়েছে। এখন থেকে আলু আমদানি করতে পারবেন ব্যবসায়ীরা।

সম্প্রতি আলুর বাজার পরিস্থিতি নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে এক প্রতিবেদন পাঠিয়েছে ভোক্তা অধিদপ্তর। সেখানে আমদানির এই সুপারিশ করা হয়।

এ বিষয়ে শ্যামবাজারের ইয়াসীন বাণিজ্যালয়ের পাইকারি আলু ব্যবসায়ী সুজন সাহা বাংলানিউজকে বলেন, আমরা সরকার নির্ধারিত দামে বিক্রি করবো। কিন্তু সরকারকে সরবরাহ বাড়াতে হবে। সরবরাহ থাকলে দাম অটোমেটিক কমে যাবে। আমদানির সিদ্ধান্ত নিয়ে ভালো হয়েছে, আমাদের তো কোনো সমস্যা নেই। দাম বাড়লেও আমাদের কমিশন ৩০ পয়সা আর কমলেও একই। আমদানির পর তাও যদি দাম কিছুটা নিয়ন্ত্রণে আসে।

এদিকে গত ১৪ সেপ্টেম্বর আলু, দেশি পেঁয়াজ ও ডিমের দাম বেঁধে দিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়। তবে নির্ধারিত সেই দাম সরকার কখনোই কার্যকর করতে পারেনি। দেড় মাস ধরে বাড়তি দামেই এসব পণ্য কিনেছেন ক্রেতারা। এবার বিদেশ থেকে আলু আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সে সময় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছিলেন, ডিম, আলু ও দেশি পেঁয়াজ সরকার নির্ধারিত দামের চেয়ে বেশি দরে বিক্রি করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম যাতে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে থাকে সে জন্য চেষ্টা করা হচ্ছে। নতুন দাম ঘোষণার পরই সব জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট দপ্তরগুলোকে জানিয়ে দেওয়া হয়।

মন্তব্য লিখুন

Your email address will not be published.

প্রতিনিয়ত সি এন এন ঢাকার সর্বশেষ খবর মোবাইলে নোটিফিকেশন পেতে.. হ্যা বিস্তারিত