- Advertisement -

২৮ অক্টোবর রাস্তাঘাট বন্ধ করব না, পিটার হাসকে স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা: আগামী ২৮ অক্টোবর রাজধানীতে বিএনপির মহাসমাবেশ ঘিরে সরকার ঢাকায় প্রবেশের সব রাস্তাঘাট বন্ধ করে দেবে কি না জানতে চেয়েছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

রোববার (২২ অক্টোবর) সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে এক সৌজন্য সাক্ষাৎকালে  তিনি বিএনপির সমাবেশের দিন সরকারের কী ভূমিকা থাকবে জানতে চান।

বৈঠকের পর স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।

 

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বৈঠকে তিনি জানতে চেয়েছেন বিএনপি যে একটি বিরাট কর্মসূচি দিয়েছে সেখানে অনেক লোক নিয়ে আসবে, আপনারা রাস্তাঘাট বন্ধ করে দেবেন কি না, কিংবা আপনারা অন্য কিছু করবেন কি না।

তিনি বলেন, আমরা বলেছি ওই ধরনের কোনো প্রোগ্রাম আমাদের নেই। আমরা মনে করি, তারা যে রাজনৈতিক এজেন্ডা দিয়েছেন, তারা শান্তিপূর্ণভাবে করবেন। কর্মসূচি যদি তারা শান্তিপূর্ণভাবে পালন করেন, তবে আমাদের কিছু বলার নেই ।

তিনি আরও বলেন, তবে এটাও মনে রাখতে হবে ঢাকা যানজটের শহর। এখানে ১০ লাখের বেশি লোক  নিয়ে আসা হলে একটা মিস ম্যানেজমেন্ট হতে পারে। যাতে সেটা না হয়, রাজনৈতিক দল যাতে রাস্তাঘাট বন্ধ না করে,  তারা যেন মানুষের যাতায়াতের সুযোগ রাখে এই অনুরোধ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে করা হচ্ছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সচেষ্ট থাকবে শহর যাতে অচল না হয়, কোনো ধরনের ভায়োলেন্স (সহিংসতা) না হয়। বিদেশগামী যাত্রী, চিকিৎসাপ্রার্থীরা যাতে শহরে আসতে  এবং বের হতে পারে সেই ব্যবস্থা করা হবে।

মার্কিন রাষ্ট্রদূত রোহিঙ্গা ইস্যু নিয়েও কথা বলেছেন। যুক্তরাষ্ট্র রোহিঙ্গাদের বিভিন্ন দেশে নিতে চায়, এজন্য যে এসবি ক্লিয়ারেন্স লাগে, সেটা পেতে দেরি হয়। রাষ্ট্রদূতকে জানিয়েছি দ্রুততার সঙ্গে এই ক্লিয়ারেন্স দেওয়ার চেষ্টা করা হবে; জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

গত ১৮ অক্টোবর রাজধানীতে সমাবেশ থেকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশের কর্মসূচি ঘোষণা করেন। সেই সময় তিনি বলেছিলেন, মহাসমাবেশের মাধ্যমে তাদের আন্দোলনের মহাযাত্রা শুরু হবে।

একই দিন আওয়ামী লীগের নেতৃত্বে থাকা জোটেরও কর্মসূচি রয়েছে। এই কর্মসূচির বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছিলেন, ২৮ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামে কর্ণফুলী নদীর তলদেশে দেশের প্রথম সুড়ঙ্গপথ বঙ্গবন্ধু টানেল উদ্বোধন করবেন। আর বায়তুল মোকাররম এলাকা থেকে ঢাকায় নামবে জনতার ঢল।

মন্তব্য লিখুন

Your email address will not be published.

প্রতিনিয়ত সি এন এন ঢাকার সর্বশেষ খবর মোবাইলে নোটিফিকেশন পেতে.. হ্যা বিস্তারিত