- Advertisement -

পর্যবেক্ষক টিম পাঠাবে ইইউ, থাকবে দুই মাস

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচনে পর্যবেক্ষক না পাঠানোর বিষয়ে যে আলোচনা চলছিল, তাতে পানি ঢেলে দিল ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। কূটনৈতিক মিশনটি পর্যবেক্ষক পাঠাবে বলে আনুষ্ঠানিক এক চিঠিতে জানিয়েছে নির্বাচন কমিশনকে।

 

বিষয়টি নিশ্চিত করেছেন ইসির একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা। চিঠিতে বলা হয়েছে, আগামী ২১ নভেম্বর থেকে ২১ জানুয়ারি পর্যন্ত তারা বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য অবস্থান করবে। এ সময় তাদের চার সদস্যের প্রতিনিধিদল ভোট পর্যবেক্ষণ করবে। সঙ্গে থাকবে টেকনিক্যাল টিমের দুই সদস্য।

এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, চার থেকে পাঁচ সদস্যের পর্যবেক্ষক টিম পাঠাবে বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। তারা নির্বাচনের তফসিলের সময়ের সঙ্গে সামঞ্জস্য রেখে দেশে অবস্থান করবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে চিঠিটি পাঠানো হয়েছে বলেও জানান ইসির অতিরিক্ত সচিব।

এর আগে প্রাক নির্বাচন পরিস্থিতি পর্যবেক্ষণের পর ১৯ সেপ্টেম্বর প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালকে একটি চিঠিতে ইইউ জানিয়েছিল, বাজেট স্বল্পতার কারণে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাবে না।

চিঠিতে আরও বলা হয়, বর্তমান পরিস্থিতিতে এটা পরিষ্কার নয় যে নির্বাচনের সময় সুষ্ঠু নির্বাচনের প্রয়োজনীয় শর্তাবলীয় পূরণ হবে কি না। তবে তারা পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল না পাঠালেও সরকার ও নির্বাচন কমিশনকে অন্যান্যভাবে নির্বাচনী প্রক্রিয়ায় সহায়তা দেবে এবং যোগাযোগ অব্যাহত রাখবে।

এরপর সিইসি ২৩ সেপ্টেম্বর চিঠির জবাবে সুষ্ঠু নির্বাচনের আশ্বাস দিয়ে সহায়তা অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন।

নির্বাচন কমিশন বারবার বলে আসছে, বিদেশিরা যত সংখ্যক ভোট পর্যবেক্ষণে আসতে চায়, সাধুবাদ জানাবে। এমনকি বিদেশিদের আসার প্রক্রিয়া সহজ করতে বিদেশি পর্যবেক্ষক নীতিমালাও সংশোধন করেছে ইসি।

আগামী নভেম্বরের প্রথমার্ধে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল দিতে চায় ইসি। আর ভোটগ্রহণ করতে চায় ডিসেম্বরের শেষ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে।

মন্তব্য লিখুন

Your email address will not be published.

প্রতিনিয়ত সি এন এন ঢাকার সর্বশেষ খবর মোবাইলে নোটিফিকেশন পেতে.. হ্যা বিস্তারিত