- Advertisement -

ভূমিকম্পে কাঁপল ফিলিপাইন

ফিলিপাইনের রাজধানী ম্যানিলা ও তার আশপাশের এলাকায় ৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্প হয়েছে। শনিবার স্থানীয় সময় সকাল ৮ টা ২৪ মিনিটে এই কম্পণ অনুভূত হয় বলে জানিয়েছে এএফপি।

মার্কিন ভূতত্ত্ব জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভের তথ্য অনুসারে, ম্যানিলা থেকে ১০০ কিলেমিটার দক্ষিণে বাতাঙ্গাস প্রদেশে ছিল ভূমিকম্পের উৎপত্তিস্থল।

তবে এই ভূমিকম্পে কোনো প্রাণহানি বা ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ফিলিপাইনের দুর্যোগ মোকাবিলা বিভাগের বাতাঙ্গাস শাখার কর্মকর্তা রাফায়েল কুয়েভাস এএফপিকে বলেন, ‘আমরা বেশ বড় কম্পণ অনুভব করেছি। ১০ সেকেন্ডের মতো স্থায়ী ছিল সেটি।’

‘তবে এখানে সবকিছু ঠিক আছে। এখন পর্যন্ত আমরা কোনো ক্ষয়ক্ষতির তথ্য পাইনি।’

বাতাঙ্গাস প্রদেশে মাবিনি শহর শাখার দুর্যোগ মোকাবিলা দপ্তরের শীর্ষ নির্বাহী আরনল্ড প্যানোপিও জানিয়েছেন, প্রথমে একটি হালকা কম্পন ও পরে দৃঢ় কম্পণ অনুভূত হয়েছে। কোনো ক্ষয়ক্ষতির তথ্য না পাওয়া গেলেও পূর্ব সতর্কতা হিসেবে শহরের কয়েকটি স্কুল ক্লাস কার্যক্রম বাতিল করেছে বলে জানিয়েছেন তিনি।

প্রশান্ত মহাসাগরের আগ্নেয় মেখলা (রিং অব ফায়ার) অঞ্চলের ওপর অবস্থানের কারণে ফিলিপাইন, ইন্দোনেশিয়াসহ দক্ষিণপূর্ব এশিয়া ও জাপানে ভূমিকম্প একটি নিয়মিত প্রাকৃতিক দুর্যোগ। বছরের বিভিন্ন সময়ে ছোট-বড় ভূমিকম্প ঘটে এই অঞ্চলে।

মন্তব্য লিখুন

Your email address will not be published.

প্রতিনিয়ত সি এন এন ঢাকার সর্বশেষ খবর মোবাইলে নোটিফিকেশন পেতে.. হ্যা বিস্তারিত