- Advertisement -

বছর ঘুরতেই দেখা হবে শি-বাইডেনের

আগামী নভেম্বরে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করতে পারেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে সম্পর্ক পুনঃস্থাপনের চাপের মধ্যে সান ফ্রান্সিসকোয় শি’র সঙ্গে সাক্ষাৎ করবেন মার্কিন প্রেসিডেন্ট। কিন্তু বিষয়টি এখনও সম্ভাবনা বলে তিনি উল্লেখ করেছেন।

প্রতিদ্বন্দ্বী ক্ষমতাধর এই দুই নেতার মধ্যে প্রায় এক বছর ধরে কোনও বৈঠক হয়নি। অপরদিকে বিশ্বব্যাপী প্রভাব বিস্তারে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা আরও বেড়েছে।

আগামী ১৬ ও ১৭ নভেম্বর ক্যালিফোর্নিয়ায় এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশনের (এপেক) শীর্ষ সম্মেলন। এই সম্মেলন বিশ্বের বিভিন্ন দেশের নেতাদের মিলনের স্থান হতে পারে বলে জল্পনা-কল্পনা করা হচ্ছে। এর মধ্যে রাশিয়ার সঙ্গে সম্পর্ক স্থিতিশীল করার লক্ষ্যে এই সম্মেলনের ফাঁকে একটি বৈঠকের পরিকল্পনা শুরু করেছে হোয়াইট হাউস। এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, পরিকল্পনার বিষয়টি মোটামুটি নিশ্চিত।

এদিকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এপেক সম্মেলনের আগে কোনও এক সময় ওয়াশিংটন সফর করবেন বলে আশা করা হচ্ছে।
শি এই শীর্ষ সম্মেলনে যোগ দেবেন বা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করবেন কিনা সে ব্যাপারে বেইজিং কোনোকিছু নিশ্চিত করেনি।

২০২২ সালের নভেম্বরে বালি শীর্ষ সম্মেলনের ফাঁকে বাইডেন ও শি’র মধ্যে সর্বশেষ সাক্ষাৎ হয়। এ সময় তাদের মধ্যে কথোপকথন আশ্চর্যজনকভাবে সৌহার্দ্যপূর্ণ ছিল। কিন্তু তারপর সম্পর্ক আবারও স্থবির হয়ে পড়ে এবং ওই সময়ের পর থেকে তাদের মধ্যে কোনো ফোনালাপও হয়নি।

মন্তব্য লিখুন

Your email address will not be published.

প্রতিনিয়ত সি এন এন ঢাকার সর্বশেষ খবর মোবাইলে নোটিফিকেশন পেতে.. হ্যা বিস্তারিত