- Advertisement -

শান্তিতে নোবেল বিজয়ী এখনো কারাবন্দি, পুরস্কার নেবেন কীভাবে?

চলতি বছল অর্থাৎ ২০২৩ সালে শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন ইরানে কারাবন্দি মানবাধিকারকর্মী নার্গিস মোহাম্মাদি। শুক্রবার (৬ অক্টোবর) বিকেলে ৩টার দিকে তার নাম ঘোষণা করেছে নরওয়েজিয়ান নোবেল কমিটি।

এসময় কমিটির প্রধান বেরিট রেইস-অ্যান্ডারসেনকে প্রশ্ন করা হয়, ডিসেম্বরে পুরস্কার প্রদানের সময় কী হবে। কারণ নার্গিস মোহাম্মাদি তো কারাবন্দি।

বিজ্ঞাপন

নার্গিস মোহাম্মাদি একজন মানবাধিকারকর্মী। বাকস্বাধীনতা ও স্বাধীনতার অধিকারের জন্য লড়াই করতে গিয়ে ব্যাপক নিপীড়নের শিকার হয়েছেন তিনি। ইরান কর্তৃপক্ষ তাকে অন্তত ১৩ বার গ্রেফতার করেছে। দোষী সাব্যস্ত করে রায় দিয়েছে পাঁচবার। বর্তমানে মোট ৩১ বছরের দণ্ড নিয়ে কারাগারে আছেন তিনি।

বিজ্ঞাপন

গত বছর অর্থাৎ ২০২২ সালে শান্তিতে নোবেল পুরস্কার জিতেন বেলারুশের মানবাধিকার বিষয়ক আইনজীবী আলেস বিলিয়াতস্কি, রুশ মানবাধিকার সংস্থা মেমোরিয়াল ও ইউক্রেনীয় মানবাধিকার সংস্থা সেন্টার ফর সিভিল লিবার্টিজ।

২০২১ সালে শান্তিতে নোবেল পুরস্কার জেতেন ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসা এবং রাশিয়ার সাংবাদিক দিমিত্রি মুরাতভ। মতপ্রকাশের স্বাধীনতার জন্য দুঃসাহসিক লড়াইয়ের স্বীকৃতিস্বরূপ তাদের এ পুরস্কারে ভূষিত করা হয়।

মন্তব্য লিখুন

Your email address will not be published.

প্রতিনিয়ত সি এন এন ঢাকার সর্বশেষ খবর মোবাইলে নোটিফিকেশন পেতে.. হ্যা বিস্তারিত