- Advertisement -

৬.৬ মাত্রার ভূমিকম্পের পর জাপানে সুনামি সতর্কতা

জাপানে ভূমিকম্প আঘাত হেনেছে। বৃহস্পতিবার (৫ অক্টোবর) স্থানীয় সময় বেলা ১১টার দিকে হওয়া এই কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ৬। এরপরই জাপান তার পূর্বাঞ্চলীয় দ্বীপগুলোর জন্য সুনামির সতর্কতা জারি করে।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। প্রতিবেদনে বলা হয়েছে, জাপান তার দেশের পূর্ব উপকূলে ইজু উপদ্বীপের দ্বীপগুলোর জন্য ১ মিটার উচু সুনামির বিষয়ে সতর্কতা জারি করেছে।

জাপানের আবহাওয়া সংস্থার মতে, স্থানীয় সময় সকাল ১১টায় তোরিশিমা দ্বীপের কাছে আঘাত হানা ৬.৬ মাত্রার ভূমিকম্পের পর এই সতর্কতা দেওয়া হয়।

ভূমিকম্পের কেন্দ্র ছিল টোকিও থেকে প্রায় ৫৫০ কিলোমিটার (৩৪০ মাইল) দক্ষিণে প্রশান্ত মহাসাগরে।

পৃথক প্রতিবেদনে সংবাদমাধ্যম জাপান টাইমস জানিয়েছে, ৬.৬ মাত্রার ভূমিকম্পের পর জাপানের ইজু দ্বীপপুঞ্জে সুনামির পরামর্শ জারি করা হয়েছে। সংবাদমাধ্যমটি বলছে, বৃহস্পতিবার সকালে দেশটির আবহাওয়া সংস্থা পশ্চিম প্রশান্ত মহাসাগরে ওই ভূমিকম্পের পরে সুনামির পরামর্শ জারি করে।

এছাড়া ইজু দ্বীপপুঞ্জ বরাবর দ্বীপগুলোর জন্য ১ মিটার পর্যন্ত উচু ঢেউয়েরও পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। পূর্বাঞ্চলীয় চিবা প্রিফেকচার থেকে পশ্চিমে কাগোশিমা প্রিফেকচার পর্যন্ত বিস্তৃত এলাকায় ০.২ মিটার পর্যন্ত উচু ঢেউ পৌঁছানোর পূর্বাভাস দেওয়া হয়েছে।

ইজু দ্বীপপুঞ্জের তোরিশিমার কাছে ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে বেলা ১১ টায় ভূমিকম্পটি আঘাত হানে। পরে উপকূলীয় অঞ্চলে এবং নদীর কাছাকাছি অবস্থান করা লোকদের উচু ভূখণ্ডের দিকে যাওয়ার পরামর্শ দেওয়া হয়।

অবশ্য পৃথক প্রতিবেদনে সংবাদমাধ্যম গালফ নিউজ বলছে, জাপানের ইজু দ্বীপপুঞ্জের কাছে বৃহস্পতিবার আঘাত হানা ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ৬.১ মাত্রার ছিল বলে জানিয়েছে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস।

মন্তব্য লিখুন

Your email address will not be published.

প্রতিনিয়ত সি এন এন ঢাকার সর্বশেষ খবর মোবাইলে নোটিফিকেশন পেতে.. হ্যা বিস্তারিত