- Advertisement -

সিকিমে আটকে আছেন ৩ হাজারের বেশি পর্যটক, নিহত ১০

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিমে মেঘভাঙা বৃষ্টি ও বাঁধ ভেঙে সৃষ্ট আকস্মিক বন্যায় অন্তত ১০ জন প্রাণ হারিয়েছেন। সেনাবাহিনীর ২৩ সদস্যসহ মোট নিখোঁজ ৮২ জন। এছাড়া তিন হাজারের বেশি পর্যটক আটকা পড়েছেন সেখানে।

পানির স্রোতের তাণ্ডবে আশপাশের এলাকা পরিণত হয়েছে ধ্বংসস্তূপে। পূজার আগে সিকিম ঘুরতে যাওয়া বহু পর্যটক আটকা পড়েছেন। এই সংখ্যা তিন হাজারের বেশি হতে পারে। সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, অন্তত ১৪টি সেতু ভেঙে গেছে। জাতীয় সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। ফলে বন্ধ রয়েছে ফেরার পথও। রাজ্য প্রশাসনের তরফে সিকিম সরকারের সঙ্গে যোগাযোগ করে তাদের উদ্ধারের চেষ্টা চালানো হচ্ছে।

দেশটির আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, উত্তর-পূর্বাঞ্চলীয় ওই রাজ্যে মঙ্গলবার থেকে বুধবার সকাল পর্যন্ত ৪০ দশমিক ৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে, যা অন্যান্য বছরের একই সময়ের স্বাভাবিক (৮ দশমিক ৬ মিলিমিটার) বৃষ্টিপাতের হারের তুলনায় প্রায় পাঁচগুণ বেশি। আবহাওয়া বিশেষজ্ঞদের কথায়, খুব কম সময়ের মধ্যে এবং অতি স্বল্প এলাকার ওপর বিপুল পরিমাণে বৃষ্টি হওয়াকে মেঘভাঙা বৃষ্টি বলা হয়। বজ্রপাত ও শিলা এই বৃষ্টির সঙ্গী হয়।

রাজ্যের মুখ্যসচিব ভি বি পাঠক জানিয়েছেন, এখন পর্যন্ত রাজ্যের বিভিন্ন স্থান থেকে ১০ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। বন্যায় আরও কমপক্ষে ৮২ জন নিখোঁজ আছেন। এ ছাড়া আহত হয়েছেন ২২ জন; তাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

 

মন্তব্য লিখুন

Your email address will not be published.

প্রতিনিয়ত সি এন এন ঢাকার সর্বশেষ খবর মোবাইলে নোটিফিকেশন পেতে.. হ্যা বিস্তারিত