- Advertisement -

শিল্প খাতে সুইস উদ্যোক্তারা বিনিয়োগে আগ্রহী

ঢাকা: বাংলাদেশে শিল্পখাতে সুইজারল্যান্ডের উদ্যোক্তারা বিনিয়োগে আগ্রহী বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেটো রেংলী।

বুধবার (২০ সেপ্টেম্বর) শিল্প মন্ত্রণালয়ে শিল্পমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে রাষ্ট্রদূত এ আগ্রহের কথা জানান।

মন্ত্রীর নিজ দপ্তরে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

 

এ সময় শিল্প সচিব জাকিয়া সুলতানা, অতিরিক্ত সচিব এসএম আলম, মু. আনোয়ারুল আলম ও যুগ্ম সচিব মো. আব্দুল ওয়াহেদ এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সুইজারল্যান্ডের উদ্যোক্তাদের আগ্রহকে সাধুবাদ জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, শিল্প খাতে তাদের যেকোনো ধরনের সহযোগিতা নেওয়া হবে। এ সময় শিল্পমন্ত্রী রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান।

বাংলাদেশের স্বাধীনতার পর ১৯৭২ সাল থেকে সুইজারল্যান্ডের সঙ্গে সম্পর্কের কথা উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের মানবিক উন্নয়ন খাতে সুইজারল্যান্ড অব্যাহতভাবে সহযোগিতা করে যাচ্ছে। এ ছাড়া রসায়ন, ওষুধ, অবকাঠামো, কারিগরি সেবা এবং ভোগ্যপণ্যখাতে সুইস বিনিয়োগ উল্লেখ করার মতো।

সাক্ষাৎকালে উভয়ে মেধাসম্পদ সুরক্ষায় নতুন নতুন উদ্ভাবনের পেটেন্ট, ডিজাইন, পণ্য ও সেবার ট্রেডমার্কস্ এবং ভৌগোলিক নির্দেশক পণ্য (জিআই) ইত্যাদি ইস্যুতে একযোগে কাজ করার বিষয়ে সম্মত হন। শিল্পমন্ত্রী বাংলাদেশের বস্ত্র ও পোশাক খাতে আমদানি বাড়াতে সুইস রাষ্ট্রদূতের প্রতি আহবান জানান।

বাংলাদেশ ও সুইজারল্যান্ডের মধ্যে বাণিজ্যের পরিমাণ এক দশকে প্রায় তিনগুণ বেড়েছে এবং আরও বাড়ানোর সুযোগ রয়েছে। সুইস ফেজারেল কাস্টমস প্রশাসনের হিসাব অনুযায়ী ২০২০ সালে দুদেশের মধ্যে প্রায় ৮১ কোটি  ফ্রাঙ্ক সমমূল্যের পণ্য লেনদেন হয়েছে। এর মধ্যে বাংলাদেশ রপ্তানি করেছে ৬৮ কোটি সুইস ফ্রাঙ্ক এবং বাংলাদেশ আমদানি করেছে ১৩ কোটি সুইস ফ্রাঙ্ক মূল্যের পণ্য।

মন্তব্য লিখুন

Your email address will not be published.