- Advertisement -

কানাডায় ভারতীয় নাগরিকদের সতর্ক থাকতে বলল দিল্লি

কানাডার কিছু অংশে ভ্রমণের ক্ষেত্রে নাগরিকদের সতর্ক করেছে ভারত। গত জুনে কানাডায় এক শিখ নেতা খুন হওয়ার জেরে দুই দেশের মধ্যে যে কূটনৈতিক উত্তেজনা শুরু হয়েছে, তার সর্বশেষ নজির এমন সতর্কতা। অটোয়ার অভিযোগ, ওই শিখ নেতা হত্যায় নয়াদিল্লি সরকারের হাত ছিল।

গত সোমবার কানাডার পার্লামেন্টে দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো হরদীপ সিং নিজ্জর নামের ওই শিখ নেতা হত্যাকাণ্ড নিয়ে কথা বলেন। ভারতকে বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখার আহ্বান জানিয়েছেন ট্রুডো। তিনি বলেন, কানাডার মাটিতে একজন কানাডীয় নাগরিককে হত্যায় কোনো বিদেশি সরকারের জড়িত থাকার বিষয়টি তাঁর দেশের সার্বভৌমত্বের লঙ্ঘন, যেটা অগ্রহণযোগ্য।

ট্রুডোর এমন বক্তব্যের পরই গত সোমবার কানাডায় ভারতের বৈদেশিক গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইংয়ের (র) প্রধানকে বহিষ্কার করে অটোয়া। ট্রুডোর বক্তব্যকে অযৌক্তিক বলে প্রত্যাখ্যান করে ভারত। তারাও দিল্লিতে নিযুক্ত কানাডার এক জ্যেষ্ঠ কূটনীতিককে বহিষ্কার করে।

কূটনৈতিক এ টানাপোড়েনের বিষয়ে কিছু না বলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় আজ বুধবার জানায়, কানাডায় যেসব ভারতীয় নাগরিক রয়েছেন, তাঁদের নিরাপত্তা নিয়ে নয়াদিল্লি উদ্বিগ্ন। কারণ, তাঁরা সেখানে রাজনৈতিক বিদ্বেষপ্রসূত অপরাধ এবং সহিংসতার শিকার হওয়ার ঝুঁকিতে রয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ‘ভারতীয় কূটনীতিক এবং ভারত সরকারবিরোধী নেতিবাচক প্রচারণার বিরুদ্ধে সোচ্চার ভারতীয়রা সবচেয়ে বেশি ঝুঁকিতে আছেন। সহিংসতার ঘটনা ঘটেছে, এমন অঞ্চল ও এলাকাগুলোতে ভ্রমণ না করতে ভারতীয়দের পরামর্শ দেওয়া হচ্ছে।’

মন্তব্য লিখুন

Your email address will not be published.

প্রতিনিয়ত সি এন এন ঢাকার সর্বশেষ খবর মোবাইলে নোটিফিকেশন পেতে.. হ্যা বিস্তারিত