- Advertisement -

২ ঘণ্টায় ৬১ হাজার বজ্রপাত!

গত শনিবার (২ আগস্ট) দুই ঘণ্টার মধ্যে ওড়িশা জুড়ে বিস্ময়কর ভাবে ৬১ হাজার বার বজ্রপাতের ঘটনা রেকর্ড করেছে ভারতের আবহাওয়া দপ্তর। এই দিন বজ্রপাতের ফলে মারা যাওয়া ব্যক্তির সংখ্যাও ১০ থেকে বেড়ে ১২ জনে দাঁড়িয়েছে।

তাছাড়া আরও ১৪ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

 

ওড়িশায় আবহাওয়ার এই চরম অবস্থা ৭ সেপ্টেম্বর পর্যন্ত চলমান থাকতে পারে যার কারণে অঞ্চলটিতে আবহাওয়া সতর্কতা জারি করা হয়েছে।

ভারতের আবহাওয়া দপ্তর জানাচ্ছে, বঙ্গোপসাগরে সক্রিয় একটি ঘূর্ণিঝড় পরবর্তী ৪৮ ঘন্টার মধ্যে একটি নিম্নচাপে পরিণত হতে পারে এবং এর প্রভাবে ওড়িশা জুড়ে ব্যাপক বৃষ্টিপাত হতে পারে। খবর টাইমস অব ইন্ডিয়া।

ওড়িশার বিশেষ ত্রাণ কমিশনারের কার্যালয় সূত্রে জানানো হয় শনিবারের বজ্রপাতে নিহতদের মধ্যে চারজন খুরদা জেলার, দুইজন বালাঙ্গির এবং একজন করে রয়েছেন আঙ্গুল, বৌধ, ঢেনকানাল, গজপতি, জগৎসিংহপুর এবং পুরীর। এছাড়া, গজপতি এবং কান্ধমাল জেলায় বজ্রপাতের ফলে আটটি গবাদি পশু মারা গেছে।

আবহাওয়া বিজ্ঞানীরা জানান, ঠাণ্ডা ও উষ্ণ বাতাসের সংঘর্ষ এই ধরনের নজিরবিহীন বজ্রপাতের জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করেছে। বর্ষার আগমনে স্বাভাবিক চেয়ে বেশি সময় লাগলে এসব অস্বাভাবিক ও চরম বজ্রপাতের ঘটনা ঘটে।

মন্তব্য লিখুন

Your email address will not be published.

প্রতিনিয়ত সি এন এন ঢাকার সর্বশেষ খবর মোবাইলে নোটিফিকেশন পেতে.. হ্যা বিস্তারিত