- Advertisement -

পারমাণবিক হামলার মহড়া চালিয়েছে উত্তর কোরিয়া

কৌশলগত পারমাণবিক হামলা চালানোর মহড়া চালিয়েছে উত্তর কোরিয়া। দুটি দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র দিয়ে এই মহড়া চালানো হয়।

 

 

মহড়ায় নকল পারমাণবিক ওয়ারহেড বহনকারী দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র থেকে পশ্চিম সাগরের দিকে নিক্ষেপ করা হয় যা ১৫০ মিটার উচ্চতায় ১৫শ কিলোমিটার দূরের লক্ষ্যে আঘাত হানে। গত শনিবার (২ সেপ্টেম্বর) এই মহড়া পরিচালিত হয়। খবর আল জাজিরা।

উত্তর কোরিয়ার সংবাদ মাধ্যমে জানানো হয়, দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সামরিক প্রতিরোধ জোরদার করায় পিয়ং ইয়ং প্রতিশ্রুতি বদ্ধ এবং শত্রুদের সতর্ক করতে তারা পারমাণবিক যুদ্ধের জন্য প্রস্তুত।

কদিন আগেই দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র ১১ দিন ব্যাপী গ্রীষ্মকালীন যৌথ বার্ষিক মহড়া চালায় যেখানে বি-১বি বোমারু বিমান ব্যবহার করা হয়।

সেই মহড়ার প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়া কৌশলগত পারমাণবিক হামলা চালানোর মহড়া করে। এই সময় দেশটি কোরীয় উপদ্বীপে মার্কিন কৌশলগত বোমারু বিমান মোতায়েনের প্রতিবাদও করে।

পৃথক বিবৃতিতে পিয়ংইয়ং জানিয়েছে, পুকজং মেশিন কমপ্লেক্স পরিদর্শন করেছেন কিম জং উন। এই কমপ্লেক্সটিতে সামুদ্রিক ইঞ্জিন তৈরি করা হয় এবং এটি উত্তর কোরিয়ার বড় একটি অস্ত্র কারখানা। কিম ঠিক কবে সেখানে সফর করেছেন তা ওই বিবৃতিতে উল্লেখ করা হয়নি।

সামরিক সহযোগিতার আরও উন্নতি করতে গত মাসে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যে একটি চুক্তি সই হয়। বিপরীতে ওয়াশিংটন এবং সিউলের বিরুদ্ধে উত্তর কোরিয়া তার সামরিক প্রতিরোধ সক্ষমতা বাড়িয়ে চলেছে।

মন্তব্য লিখুন

Your email address will not be published.

প্রতিনিয়ত সি এন এন ঢাকার সর্বশেষ খবর মোবাইলে নোটিফিকেশন পেতে.. হ্যা বিস্তারিত