- Advertisement -

ভারত সফরে আসবেন জো বাইডেন

ভারতে অনুষ্ঠিতব্য জি-২০’র শীর্ষ সম্মেলনে যোগ দিতে দেশটিতে আসছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী ৭ সেপ্টেম্বর ভারতে আসবেন পশ্চিমা বিশ্বের এ ক্ষমতাধর।

 

হোয়াইট হাউজে থেকে বলা হয়েছে, এ সফরে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের কথা রয়েছে প্রেসিডেন্ট বাইডেনের। সম্মেলনের ফাঁকে দুজনের সাক্ষাৎ হবে।

শনিবার (২ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে অনুষ্ঠেয় শীর্ষ সম্মেলনে বিশ্বনেতাদের স্বাগত জানাবে ভারত। অখণ্ড ভারত জি-২০ জোটের বর্তমান প্রেসিডেন্ট।

এর আগে শুক্রবার (১ সেপ্টেম্বর) জো বাইডেনের ভরত সফর সম্পর্কিত একটি বিবৃতি প্রকাশ করে হোয়াইট হাউজ। এতে বলা হয়, আগামী বৃহস্পতিবার নয়াদিল্লি সফর করবেন প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী ৮ সেপ্টেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন।

আগামী শনিবার ও রোববার জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন তিনি। সম্মেলনে জি-২০’র অংশীদাররা ও প্রেসিডেন্ট বাইডেন পরিচ্ছন্ন জ্বালানিতে স্থানান্তর ও জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইসহ বৈশ্বিক বিভিন্ন সমস্যা মোকাবিলায় যৌথ প্রচেষ্টা নিয়ে আলোচনা করবেন।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অর্থনৈতিক ও সামাজিক নানা ধরনের প্রভাব প্রশমনের পদক্ষেপ নিয়ে আলোচনা; সারা পৃথিবীতে বিদ্যমান বিভিন্ন ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা ও দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইয়ে বিশ্বব্যাংকসহ বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংকগুলোর সক্ষমতা বৃদ্ধির বিষয়ে আলোচনা হবে।

এ সফরে প্রেসিডেন্ট বাইডেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জি-২০ নেতৃত্বের প্রশংসাও করতে পারেন।

মন্তব্য লিখুন

Your email address will not be published.

প্রতিনিয়ত সি এন এন ঢাকার সর্বশেষ খবর মোবাইলে নোটিফিকেশন পেতে.. হ্যা বিস্তারিত