- Advertisement -

একটি পর্যবেক্ষক নিয়ে আপত্তি ইসিতে

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশনের প্রাথমিক বাছাইয়ে উত্তীর্ণ ৬৮টি পর্যবেক্ষক সংস্থার মধ্যে একটির বিরুদ্ধে আপত্তি জমা পড়েছে। 

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, নির্ধারিত সময়ের মধ্যে ১৯৯টি সংস্থা পর্যবেক্ষক হওয়ার আবেদন জানায়। গত ৮ আগস্ট প্রাথমিক বাছাইয়ে উত্তীর্ণদের তালিকা প্রকাশ করে আপত্তি আহ্বান করে সংস্থাটি। কেবল মানিকগঞ্জের হিউম্যান রাইটস ওয়াচ কমিশন নামে সংস্থাটির বিষয়ে একটি আপত্তি ইসিতে জমা পড়েছে। অবশিষ্ট ৬৭টি সংস্থার নিবন্ধন প্রায় নিশ্চিত। হিউম্যান রাইটস ওয়াচ কমিশন সংস্থাটির নামের শেষে কমিশন শব্দ থাকায় আপত্তি এসেছে।

এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ৩০ আগস্ট ছিল আপত্তি জানানোর শেষ সময়। এই সময়ের মধ্যে একটি মাত্র আপত্তি জমা পড়েছে। এখন কমিশনের কাছে নথি উপস্থাপন করা হবে। কমিশন যে সিদ্ধান্ত দেবে তাই কার্যকর হবে। আর যাদের বিরুদ্ধে কোনো আপত্তি আসেনি তারা নিবন্ধন পেয়ে যাবে। নির্বাচন কমিশন পাঁচ বছরের জন্য ভোট পর্যবেক্ষণে সংস্থাগুলোকে নিবন্ধন দিয়ে থাকে।

২০০৮ সাল থেকে ভোট পর্যবেক্ষণের জন্য পর্যবেক্ষক নিবন্ধন দিচ্ছে ইসি। সে সময় ১৩৮টি সংস্থা নিবন্ধন পেয়েছিল। সর্বশেষ ২০১৮ সালে ১১৮টি সংস্থাকে নিবন্ধন দিয়েছিল ইসি।

মন্তব্য লিখুন

Your email address will not be published.

প্রতিনিয়ত সি এন এন ঢাকার সর্বশেষ খবর মোবাইলে নোটিফিকেশন পেতে.. হ্যা বিস্তারিত