- Advertisement -

তিস্তায় বাড়ছে পানি, বন্যার আশংকা

টানা বৃষ্টি ও উজানের ঢলে হু হু করে তিস্তায় বাড়ছে পানি। ইতোমধ্যে রংপুরের কাউনিয়ায় তিস্তা পয়েন্টে ৪৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে তিস্তার পানি। এতে বড়ধরনের বন্যার আশংকা বাড়ছে।

শনিবার(২৬ আগস্ট) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন পানি উন্নয়ন বোর্ড (পাউবো) রংপুরের নির্বাহী প্রকৌশলী মো. রবিউল ইসলাম।

 

তিনি জানান, তিস্তার ডালিয়া ব্যারাজ পয়েন্টে গতকাল শুক্রবার দুপুর থেকে পানি আরো বাড়তে শুরু করে। এতে নীলফামারী, লালমনিরহাট, রংপুর, কুড়িগ্রাম হয়ে গাইবান্ধার সুন্দরগঞ্জের হরিপুর পর্যন্ত নদী তীরবর্তী এলাকার চর ও নিচু এলাকা প্লাবিত হতে শুরু করেছে। ইতোমধ্যেই রংপুরের কাউনিয়ায় চর ঢুষমারা, হয়বৎখাঁ, আজমখাঁ, চর গনাই, বিশ্বনাথ, ও গাজিরহাটের বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে। এতে প্রায় শতাধিক পরিবার পানি বন্দি হয়ে পরেছে।

এদিকে কাউনিয়ায় সমতলে পর্যায়ক্রমে পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৪৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বিগত ২৪ ঘণ্টায় পানি বৃদ্ধি পেয়ে শনিবার দুপুর ১২ টায় ডালিয়া পয়েন্টের পানি সমতল ৫২.০৫ সেন্টিমিটার (বিপদসীমার ১০ সে.মি. নিচে) ও কাউনিয়া পয়েন্টে ১২ টায় ২৯:২০ সে.মি (বিপদসীমার ৪৫সে.মি. উপরে) প্রবাহিত হচ্ছে।

রংপুর পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মো. রবিউল ইসলাম জানান তিস্তার উজানে ভারি বৃষ্টিপাতের কারণে গতকাল থেকে পানি বৃদ্ধি পেতে শুরু করেছে। তবে ডালিয়া পয়েন্টে পানি কমতে শুরু করলেও কাউনিয়া পয়েন্টে বৃদ্ধি পাচ্ছে।

তিনি আরো জানান, উজানে পানি বাড়লে পরিস্থিতির আরো অবনতি হতে পাড়ে। বাড়তে পারে নদীভাঙনের তীব্রতাও।

মন্তব্য লিখুন

Your email address will not be published.

প্রতিনিয়ত সি এন এন ঢাকার সর্বশেষ খবর মোবাইলে নোটিফিকেশন পেতে.. হ্যা বিস্তারিত