- Advertisement -

জুলাইয়ে ২০৫৬১ কোটি টাকা রাজস্ব আদায়

ঢাকা: চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে রাজস্ব আদায় হয়েছে ২০ হাজার ৫৬১ কোটি ৪৫ লাখ টাকা।  যা গত বছরের একই সময়ের চেয়ে ১৫ দশমিক ৩৮ শতাংশ বেশি।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পরিসংখ্যান বিভাগ থেকে এ তথ্য মিলেছে।

এনবিআরের তথ্য বলছে, জুলাইয়ে মূল্য সংযোজন করে বা ভ্যাট আদায়ে প্রবৃদ্ধি হয়েছে ২১. ৫১ শতাংশ। জুলাইয়ে ভ্যাট আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৭ হাজার ৯৮৩ কোটি টাকা। আদায় হয়েছে ৭ হাজার ৬৫৪ কোটি টাকা।

জুলাই মাসে শুল্ক আদায়ে ১৩ দশমিক ৭০ প্রবৃদ্ধি হয়েছে। সাত হাজার ১৬২ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে সাত হাজার ৬৯৩ কোটি টাকা। গত অর্থবছরের একই সময়ে আমদানি ও রপ্তানি শুল্ক আদায়ে মন্দা ভাব  ছিল। চলতি বছরে সে মন্দাভাব কিছুটা কেটে গেছে।

জুলাই মাসে আয়কর কিছুটা কম আদায় হয়েছে। জুলাই মাসে ৭ হাজার ২৮১ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৫ হাজার ২১৩ কোটি টাকা। প্রবৃদ্ধির হয়েছে ৯ দশমিক ৬৫ শতাংশ ।

এই তিন খাত মিলিয়ে জুলাইয়ে লক্ষ্যমাত্রা অর্জনের হার ৯১.৬৭ শতাংশ, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৫ দশমিক ১১ শতাংশ বেশি। ২০২২-২৩ এর জুলাইয়ে লক্ষ্যমাত্রা অর্জনের হার ছিল ৮৬.৫৭ শতাংশ।

চলতি অর্থবছর এনবিআরের রাজস্ব আদায়ের লক্ষ্য ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা। যার মধ্যে মূসক থেকে ১ লাখ ৫৯ হাজার ১০০ কোটি টাকা, আয়কর থেকে ১ লাখ ৫৪ হাজার ৮০০ কোটি টাকা ও আমদানি-রপ্তানি শুল্ক থেকে ১ লাখ ১৬ হাজার ১০০ কোটি টাকা লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে।

এ হিসাবে জুলাই মাসের কৌশলগত লক্ষ্যমাত্রার চেয়ে রাজস্ব আদায় কিছুটা কম হয়েছে।

মন্তব্য লিখুন

Your email address will not be published.

প্রতিনিয়ত সি এন এন ঢাকার সর্বশেষ খবর মোবাইলে নোটিফিকেশন পেতে.. হ্যা বিস্তারিত